zica-lrg20160201222831

জিকা ভাইরাস: জরুরি অবস্থা ঘোষণা করলো বিশ্ব সাস্থ্য সংস্থা

বিডিকষ্ট ডেস্ক

মশাবাহিত রোগ জিকা ভাইরাস মস্তিষ্কে ত্রুটি নিয়ে শিশু জন্মের হার বৃদ্ধির পরিপ্রেক্ষিতে সারা বিশ্বব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। পৃথিবীতে দ্রুত রোগটি ছড়িয়ে পড়ার আশংকায় বিশেষজ্ঞাগণ এটিকে ইবোলার মত বড় কোন ঝুঁকি বলেই মনে করছেন।

 

who-president

 

জরুরি অবস্থা ঘোষণার আগে বিশ্ব সাস্থ্য সংস্থা জানায়, মশাবাহিত এই রোগটি ছড়িয়ে পড়ার আশঙ্কা আন্তর্জাতিকভাবে যে হারে বেড়ে চলেছে তাতে এর প্রতিরোধ কল্পে এখনি ব্যবস্থা নেয়া জরুরি হয়ে পড়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক মার্গারেট চ্যন আনুষ্ঠানিকভাবে বিশ্বব্যাপী এক জনস্বাস্থ্য বিষয়ক জরুরি অবস্থা ঘোষণা করে বলেন, ‘পরিস্থিতি আরো সংকটময় হয়ে ওঠার আগেই সমন্বিত কর্মপ্রক্রিয়া জরুরি হয়ে পড়েছে। দ্রুত এ বিষয়ে পদক্ষেপ নিলে পরিস্থিতি ভালো হবে।’

জানা গেছে, রোগটি এতটাই দ্রুত ছড়াচ্ছে যে দক্ষিণ ও উত্তর আমেরিকায় এ বছর ৪০ লাখের মতো মানুষ এতে আক্রান্ত হতে পারে বলে আশংকা বিশেষজ্ঞরা আশংকা প্রকাশ করেছেন। এছাড়াও বিগত কয়েক মাসে শুধুমাত্র ব্রাজিলেই ছোট আকারের মস্তিষ্ক নিয়ে চার হাজারের বেশি শিশু জন্ম নিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমের বরাতে জানা গেছে।

এই ভাইরাসটির প্রকোপ লাতিন আমেরিকা থেকে খুব দ্রুতই আরো বহু দুর পর্যন্ত পৌঁছে যেতে পারে বলে উদ্বেগ প্রকাশ করছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা ফলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই রোগটিকে ইবোলার মতো বড় মাত্রার ঝুঁকি হিসেবেই দেখছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Anti-Spam Quiz: