asia-cup-2016-logo

আজ থেকে শুরু হচ্ছে এশিয়া কাপ ক্রিকেট

বিডিকষ্ট ডেস্ক

 

বাছাই পর্ব দিয়ে আজ থেকে শুরু হচ্ছে ১৪তম এশিয়া কাপ ক্রিকেট। এবার নিয়ে টানা তৃতীয়বার এবং সব মিলিয়ে পঞ্চমবার এশিয়া কাপের আয়োজন করছে বাংলাদেশ। বাছাই পর্বে মোট চারটি দেশ খেলবে। দেশগুলো আফগানিস্তান, ওমান, আরব আমিরাত ও হংকং। বাছাই পর্বের প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে আফগানিস্তান ও আরব আমিরাত। দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে হংকং ও ওমান। আজ থেকে শুরু হওয়া বাছাই পর্বে অনুষ্ঠিত হবে মোট ১১টি ম্যাচ। শেষ দুটি ম্যাচ হবে মিরপুরে। বাকি ম্যাচগুলোর ভেন্যু ফতুল্লার খান সাহেব ওসমান আলি স্টেডিয়াম।

বাছাই পর্বের সেরা দল ২৪ তারিখ থেকে শুরু হতে যাওয়া মূল পর্বে খেলবে এশিয়ার সেরা চার দলের সঙ্গে। মূল পর্বে সবগুলো ম্যাচের ভেন্যু মিরপুর। প্রতিদিন মাঠে গড়াবে একটি করে ম্যাচ। সন্ধ্যা সাড়ে সাতটা থেকে শুরু হওয়া ম্যাচ চলবে রাত পৌনে ১১টা পর্যন্ত। এশিয়ান ক্রিকেটের শ্রেষ্ঠত্বের আসর শেষ হবে ছয় মার্চ। এবারই প্রথমবার এশিয়া কাপ হচ্ছে টি-টোয়েন্টি ফরম্যাটে। সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ বলে, এশিয়ান দেশগুলোর সেরা প্রস্তুতির জন্য এসিসি এশিয়া কাপকে টি-টোয়েন্টি ফরম্যাটে আয়োজন করার সিদ্ধান্ত নেয়।

এশিয়া কাপের আগের ১৩ পর্বে সর্বোচ্চ পাঁচবার করে চ্যাম্পিয়ন হয় শ্রীলঙ্কা ও ভারত। দুই বার চ্যাম্পিয়ন হয় পাকিস্তান। ১৯৯৩ সালের আসরটি বাতিল হয়ে যায় দুই প্রতিবেশী ভারত ও পাকিস্তানের রাজনৈতিক অস্থিরতার কারণে। ওই আসরটি পাকিস্তানে অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। এশিয়া কাপে বংলাদেশের সাফল্য ২০১২ সালে রানার্স আপ হওয়া। সেবার ফাইনালে পাকিস্তানের কাছে মাত্র দুই রানে হেরে যাওয়ার আক্ষেপে পুড়তে হয় স্বাগতিকদের।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Anti-Spam Quiz: