too_much_salt

তরকারিতে অতিরিক্ত লবণ হলে কী করবেন

বিডিকষ্ট ডেস্ক

 

আমরা যারা সচরাচর রান্না করি তাদের সাধারণত তরকারিতে লবন কেমন হবে এ নিয়ে চিন্তা করতে হয় না। মোটামুটি আন্দাজ ঠিকই থাকে। কিন্তু মাঝে মাঝে যে এর হের ফের হয় না তা তো নয়। লবণ বেশী হলে তরকারী তো আর ফেলে দেয়া যাবে না। তাহলে কী করবেন?

 

তরকারী বা ডালে অতিরিক্ত লবণ হয়ে গেলে আলু সেদ্ধ করে দিয়ে দিন। লবণ কমেছে কিনা দেখে নামিয়ে নিন। এছাড়াও আরো দুটি উপাদান আছে যা লবণ কমায়। এগুলো হল ময়দা, দুধ ও পেঁয়াজ। ময়দা পানি দিয়ে মেখে ছোট ছোট বল বানিয়ে আর পেঁয়াজের বেরেস্তা বানিয়ে তরকারী বা ডালে দিয়ে দিলে লবণ কমে যাবে। দুধ লবণ কমানোর পাশাপাশি খাবারে ভিন্ন স্বাদও যোগ করবে। আর মাছের তরকারীর লবণ কমাতে ডালের বড়ি হালকা ভেজে দিয়ে দিন। টমেটোও লবণ কমায়।

মেহমানের জন্য রান্নাতে যদি লবণ বেশি হয়ে যায় তারও সমাধান আছে। যেমন রোস্ট, রেজালায় মালাই দিয়ে দমে রাখুন কিছুক্ষণ লবণ কমে যাবে। আর যদি তন্দুরি চিকেনে এমনটা হয় তবে তন্দুরির সাথের রায়তায় মিষ্টির পরিমাণ বাড়িয়ে দিন। আর কাবাবের বেলায় দিন লেবুর রস ও চিনি।

কোনো ভুনা খাবার ও দো-পেঁয়াজার লবণ কমাতে সবচেয়ে ভালো কাজ করে চিনি ও টকদই। টকদই ও চিনি একসাথে মিশিয়ে তরকারীতে দিয়ে খানিকক্ষণ দমে রেখে দিন। ব্যস, আপনার চিন্তা কমে গেলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Anti-Spam Quiz: