1169441358_recipeblo

নাম না জানা ‘ছিটা পিঠা’

বিডিকষ্ট ডেস্ক

 

বাঙালি মায়েরা সবসময়ই পিঠা বানাতে পছন্দ করেন। কতো ধরণের পিঠা যে আমাদের দেশে তৈরি হয় তার ইয়ত্তা নেই। এর মধ্যে অনেক পিঠার নামই জানি না আমরা, খাওয়া তো দূরের কথা।

নাম না জানা অনেক পিঠার একটি হলো ‘ছিটা পিঠা’। প্রত্যন্ত গ্রামাঞ্চলের কোথাও কোথাও এখনো এই ছিটা পিঠার প্রচলন থাকলেও একটু শহুরে জায়গায় এই পিঠার নামও শোনা যায় না। বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের জেলাগুলোতে ছিটা পিঠার দেখা পাওয়া যায়। সেখানে খুব আদরে শ্বশুরবাড়ির জামাইকে এই পিঠা খেতে দেয়া হয়!

খুব একটা দেখা না গেলেও ছিটা পিঠার প্রস্তুত প্রণালী কোনোভাবেই কঠিন নয়। আসুন শিখে নেই, কীভাবে তৈরি করতে হবে ছিটা পিঠা।

প্রথমে একটি নির্দিষ্ট পরিমাণে চালের গুঁড়ো নিন। এর সাথে কাঁচা ডিম ভেঙ্গে মেশান। সাধারণত এক কাপ চালের গুঁড়োর সাথে একটি ডিম দেয়া হয়। এরপর এর সাথে প্রয়োজন মতো গরম পানি মিশিয়ে তরল খামির তৈরি করুন।

 

04f3c6755e890585962936e9b3d99c57

 

এবার একটা নন স্টিকি প্যান নিন। প্যান না থাকলে পুরনো কড়াইও নিতে পারেন। প্রথমে একটা ছোটো পরিষ্কার কাপড় দিয়ে তেল নিয়ে কড়াই মুছে দিন। এরপর তরল খামিরে হাত ডুবিয়ে এনে কড়াইতে পাঁচ আঙ্গুল দিয়ে খামির ছিটিয়ে দিন। এভাবে দুই-তিনবার করুন। প্রথম প্রথম একটু অসুবিধা হতে পারে। তবে চিন্তার কিছু নেই। ভালোমতো মনোযোগ দিয়ে খামির ছিটালে সমস্যা হবে না আশা করা যায়।

এবার খুন্তি দিয়ে আস্তে আস্তে পিঠাটি উল্টিয়ে দিন। চাইলে একটা কিংবা দুইটা ভাঁজও করতে পারেন। একটু লাল লাল হলে কড়াই থেকে উঠিয়ে নিন। ব্যস হয়ে গেলো ছিটা পিঠা! গরম গরম পিঠা গরুর মাংসের ভুনার সাথে খেতে উপযোগী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Anti-Spam Quiz: