চিচিঙ্গার সাথে চিজ দিয়ে সুস্বাদু খাবার

বিডিকষ্ট ডেস্ক

চিচিঙ্গা আমাদের দেশের অতি পরিচিত সবজি। চিচিঙ্গায় ক্যালরি, কার্বোহাইড্রেট, ফাইবার, ফ্যাট, খনিজ, ক্যালসিয়াম, কেরোটিন, ফসফরাস এবং আয়রন রয়েছে। প্রতি ১০০ গ্রাম চিচিঙ্গায় বিভিন্ন রকম ভিটামিন যেমন- থিয়ামিন প্রায় ০.০৫ মিলিগ্রাম, ০.৫ মিলিগ্রাম নিয়াসিন এবং প্রায় ০.০৭ মিলিগ্রাম রিভোফ্লোবিন আছে।

 

snake gourd

সাধারণত এটি রান্না করেই খাওয়া হয়। কিন্তু আজ রইলো চিচিঙ্গার একটি ভিন্ন স্বাদের রেসিপি। বাসায় একবার ট্রাই করে দেখতে পারেন।

নিয়ে নিন- ২৫০ গ্রাম মুরগির কিমা, ১টা কচি চিচিঙ্গা, ১টা বড় পেঁয়াজ কুঁচি করা, ১/২ চা-চামচ আদাবাটা, সামান্য রসুনবাটা, ১/২ চা-চামচ মরিচ গুঁড়ো, ৪ চা-চামচ মোজারেলা চিজ গ্রেট করা, ২ চা-চামচ টমেটো সস, লবণ স্বাদমতো ও তেল প্রয়োজনমতো।

এবার চিচিঙ্গার খোসা ছাড়িয়ে আড়াই ইঞ্চি মাপে গোল রিং করে কেটে ভেতরের অংশ বের করে ফেলুন। তারপর লবণ-পানিতে দশ মিনিট ভাপিয়ে পানি ঝরিয়ে নিন। বাইরে অল্প করে মাখন মেখে ঠাণ্ডা করে নিতে হবে।

এখন কড়াইতে ১ টেবিল চামচ তেল গরম করে পেঁয়াজকুঁচি দিয়ে হালকা ভাজুন। আদা-রসুনবাটা, লবণ ও মরিচগুঁড়ো দিয়ে সামান্য কষিয়ে মুরগির কিমা দিন। কিমা সিদ্ধ হয়ে গেলে টমেটো সস মিশিয়ে নামিয়ে ঠাণ্ডা করে নিন।

এবার কিমা চিচিঙ্গার মধ্যে ভরে মোজারেলা চিজ কুঁচি দিয়ে ১০ থেকে ১৫ মিনিট রেখে দিন। ওভেন ১৮০ ডিগ্রিতে প্রিহিট করে নিন। এরপর বেকিং ট্রেতে অল্প তেল ও ঘি মাখিয়ে পুরভরা চিচিঙ্গা সাজিয়ে ওপরে চিজ ছড়িয়ে দিয়ে ১৫ মিনিট বেক করে নিন। ওভেন না থাকলে রেসিপিটি চুলায়ও করতে পারবেন। মুরগির কিমার বদলে গরুর কিমাও ব্যবহার করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Anti-Spam Quiz: