e9585e4fdd7eba354bf744d6ffb03c64-Untitled-2

কলার মোচার কত্ত গুণ

বিডিকষ্ট ডেস্ক

 

কলা গাছের দারুণ গুণ। কলা, কলার খোসা, কলার মোচা সবকিছুই খাওয়া যায়। কলার পুষ্টি গুণ সম্পর্কে অনেকে জানেন। কলার মোচারও কিন্তু কলার মতোই দারুণ কিছু উপকারী ঔষধি গুণ রয়েছে। ভিটামিন ই ও বিশেষ পুষ্টিগুণ সমৃদ্ধ কলার মোচাতে আছে ডায়েটারি ফাইবার ও প্রোটিন। স্বাস্থ্য ভালো রাখতে খাদ্যতালিকায় তাই কলার মোচা রাখতে পারেন।

রক্তস্রাব নিয়ন্ত্রণে
নারীর খাদ্যতালিকায় কলার মোচা রাখা উচিত। অতিরিক্ত রক্তস্রাব নিয়ন্ত্রণে কলার মোচা কার্যকর ভূমিকা রাখতে পারে। মোচা দই দিয়ে রান্না করে খেলে শরীরে প্রোজেস্টেরন হরমোনের নিঃসরণ ঘটিয়ে রক্তক্ষরণ কমাতে পারে।

ডায়াবেটিস ও রক্তশূন্যতা দূর করতে
নিয়মিত কলার মোচা খেলে রক্তে চিনির মাত্রা কমে এবং ইনসুলিনের মাত্রা ঠিক থাকে। কলার মোচাতে যে ফাইবার আছে, তাতে উচ্চমাত্রার লৌহ উপাদান থাকে, যা লোহিত কণিকার উৎপাদন বাড়ায়। এতে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ে।
সংক্রমণ ঠেকায়
সংক্রমণ প্রতিরোধে কলার মোচা দারুণ কার্যকর। প্যাথজেনিক ব্যাকটেরিয়ার ছড়িয়ে পড়া ঠেকাতে কলার মোচার ইথানলযুক্ত উপকরণ কাজ করে।

প্রাকৃতিক উপায়ে বিষণ্নতা দূর করে

বিষণ্নতা দূর করে মেজাজ ভালো রাখতে পারে কলার মোচায় থাকা উচ্চ মাত্রার ম্যাগনেশিয়াম। বিষণ্নতার বিরুদ্ধে লড়ে ইতবাচক মানসিকতা তৈরি জন্য খাদ্যতালিকায় কলার মোচা রাখতে পারেন।

মাতৃদুগ্ধ তৈরিতে ভূমিকা রাখে

যাঁরা নতুন মা হয়েছেন, তাঁদের জন্য কলার মোচা দারুণ উপকারী। মাতৃদুগ্ধ তৈরিতে কলার মোচার ভূমিকা রাখতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Anti-Spam Quiz: