1254

পৃথিবীর দীর্ঘতম স্বর্ণের চেইন!

বিডিকষ্ট ডেস্ক

 

পৃথিবীর দীর্ঘতম স্বর্ণের চেইনটি ৫.৫২২ কিলোমিটার লম্বা। এই হ্যান্ডমেড চেইনটি তৈরি করে দুবাই গোল্ড অ্যান্ড জুয়েলারি গ্রুপ। গত বছর অর্থাৎ ২০১৫ দুবাই শপিং ফেস্টিভ্যালের ২০ তম বার্ষিকীতে ডেইরা গোল্ড সুক বাস স্টেশনে প্রদর্শিত হয় এই চেইনটি।  চেইনটি ২২ ক্যারাট স্বর্ণ তৈরি এবং এর ওজন ২৫৬ কিলোগ্রাম। দুবাই সেলিব্রেশন চেইন নামেই সারা পৃথিবীতে পরিচিত এই চেইন। ১০০ জন স্বর্ণকার মিলে তৈরি করেছেন চেইনটি। সময় লেগেছে ৪৫ দিন ১০ ঘণ্টা।

এই চেইনটি তৈরি করা হয়েছিল একটি উৎসবের অংশ হিসেবে। এই চেইন তৈরীতে দুবাই গোল্ড অ্যান্ড জুয়েলারি গ্রুপের সঙ্গে এই প্রজেক্টে হাত মিলিয়েছিল ভারতের মালাবার গোল্ড অ্যান্ড ডায়মন্ডস। এছাড়া সারা পৃথিবীজুড়েই কয়েকশো জুয়েলার এই প্রজেক্টকে সাপোর্ট করেন।

শুধু তাই নয়, ক্রেতারাও এই প্রজেক্টের অংশ হয়েছিলেন। দুবাইয়ের বাসিন্দারা এবং উৎসব চলাকালীন বিদেশি পর্যটকদের চেইনের এক একটি অংশ কেনার সুযোগ দেওয়া হয়। ৮ গ্রাম ওজন (ব্রেসলেট সাইজ) থেকে ২৪-২৫গ্রাম পর্যন্ত চেইনের একাংশ কেনার সুযোগ পেয়েছিলেন তাঁরা।   দীর্ঘতম স্বর্ণের চেইনটির ৬০ শতাংশই শপিং ফেস্টিভ্যালে বিক্রি হয়ে যায়। এই চেনটি বাদ দিলে গিনেস রেকর্ড অনুযায়ী পৃথিবীর দীর্ঘতম বিডস চেইনটির দৈর্ঘ ৫.৯২ মাইল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Anti-Spam Quiz: