1659632_orig (1)

সঙ্গীত প্রাণের কথা বলে: দুর্লভ নজরুল

বিডিকষ্ট্  ডেস্ক

আধুনিক বাংলা গান বলতে যা বোঝায়, কাজী নজরুল ইসলামই তার সার্থক প্রবর্তক। তিনি কাব্যগীতি নামে ধ্রুপদীয় রচনারীতিতে চার স্তবকের আধুনিক গান প্রচলন করেন। সেসব গান অদ্যাবধি ক্রমবর্ধমান জনপ্রিয়

nazi

সংস্কৃতির একটি অঙ্গ সাহিত্য। আরেকটি অঙ্গ সঙ্গীত। সঙ্গীতকে বর্জন করে সংস্কৃতির সংজ্ঞা পূর্ণ অর্থ লাভ করতে পারে না। সাহিত্য যেমন জীবনের কথা বলে। সঙ্গীত তেমনি প্রাণের কথা বলে, জীবনের সুর রূপায়িত করে। আর তাই সাহিত্যের সাথে সঙ্গীতের যোগ এত নিবিড়। সঙ্গীত ও সাহিত্যের এ দু’টি উপাদান কবির একই ভাবাবেগ থেকে উৎপন্ন। মূলত কবিতা ও গান অন্তরের সৃষ্টিশীল আবেগের বাণীমূর্তি।
জগৎ সঙ্গীতময়। নদীর কল্লোল, বাতাসের হিল্লোল, বনের মর্মর, পশুপাখির কলকাকলীতে সঙ্গীত নিরন্তর প্রবাহিত। এমনকি আমাদের হৃদস্পন্দনও সঙ্গীতের অঙ্গ। অর্থাৎ পৃথিবীর সব কিছুর মধ্যেই সঙ্গীত অনাদিকাল ধরে ঝঙ্কৃত হয়ে চলেছে। সঙ্গীত আছে বলেই জীবন এত আনন্দময়।

dainik-chattagram-wa
প্রেম-সৌন্দর্য-সুরের এই পৃথিবীতে আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এক অনন্য নাম। কবি নজরুল ও গীতিকার নজরুল মূলত একই সত্তা। কবিতা ও গানের মধ্যে কাব্য হিসেবে আদৌ কোনো বিরোধ বা দ্বন্দ্ব নেই। নজরুলের সৃজনশীল জীবনের একটা প্রধান অংশই অধিকার করেছিল সঙ্গীত।
আধুনিক বাংলা গান বলতে যা বোঝায়, কাজী নজরুল ইসলামই তার সার্থক প্রবর্তক। তিনি কাব্যগীতি নামে ধ্রুপদীয় রচনারীতিতে চার স্তবকের আধুনিক গান প্রচলন করেন। সেসব গান অদ্যাবধি ক্রমবর্ধমান জনপ্রিয়। কিন্তু তাঁর গৌরবময় কৃতিত্ব হলো রাগসঙ্গীত। এতে রয়েছে খেয়াল, ভাঙাখেয়াল ও রাগপ্রধান গান।

Kazi Nazrul copy
তিনি গানে শব্দ সাজিয়ে তাতে সুর দেননি, সুর এসেছে প্রথমে, শব্দ এসেছে তার পরিপোষক হয়ে। ইলিয়ট যাকে বলেছেন ‘রিদমিক অ্যানিমেশন’। এ ধরনের গান তৈরিতে তিনি এত অধিক সংখ্যক রাগ-রাগিনী নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছেন, যা ইতঃপূর্বে আর কেউ করেনি। রাগাশ্রয়ী গানে খেয়াল ও ঠুংরী ব্যবহার, লুপ্ত রাগের প্রচলন, একাধিক রাগের মিশ্রণ এবং নতুন রাগ সৃষ্টি বাংলা গানে সমৃদ্ধির জোয়ার এনেছে। তাঁর ঐতিহ্যবোধ, স্বাতন্ত্র্যবোধ এক বিশালত্বে স্বমহিমায় উজ্জ্বল। প্রয়োজনে অনায়াসে আরবি-ফারসি শব্দ ব্যবহার তাঁর মনস্বীতার পরিচয় বহন করে।

69dbcf5f4c9a6a901cc1bc68e4ffc8c8-574515685dc3d (1)
আসলে সঙ্গীতস্রষ্টা নজরুলের পূর্ণ পরিচয় ছাড়া আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রামাণ্য বা পূর্ণাঙ্গ জীবনী রচনা সম্ভব নয়। আধুনিক গান, রাগপ্রধান, গজল, গীত, শ্যামাসঙ্গীত, দেশাত্মবোধক গান, মার্চসঙ্গীত ও ছড়াগান- সব মিলিয়ে তাঁর গানের সংখ্যা সাড়ে তিন হাজারের ওপর।
বিশের দশকের শেষ দিক থেকে চল্লিশের দশকের প্রথম দিক পর্যন্ত প্রায় এক যুগের অধিককাল অসংখ্য অনুষ্ঠানে অংশগ্রহণ করেছিলেন নজরুল, যার বেশির ভাগ ছিল সঙ্গীতাঅনুষ্ঠান। বিশেষত ত্রিশের দশকের শেষ ও চল্লিশের দশকের শুরুতে কবি নজরুল কলকাতা বেতার থেকে পরীক্ষা-নিরীক্ষামূলক যেসব রাগপ্রধান সঙ্গীতানুষ্ঠান উপস্থাপন করেন তা তার মৌলিক সঙ্গীত প্রতিভার শেষ স্ফুরণ।
বেতারে প্রচারিত নাটকগুলোতেও নজরুল কখনো নাট্যকার, কখনো গীতিকার, কখনো বা সুরকার হিসেবে সংশ্লিষ্ট ছিলেন। সম্প্রতি একটি চমকপ্রদ আবিষ্কার হলো নজরুল রচিত হিন্দি-রেকর্ড-নাটিকা ও তার অন্তর্ভুক্ত গানগুলো। নজরুল যে কিছুসংখ্যক হিন্দি গান রচনা করেছিলেন, এটি তার উজ্জ্বল প্রমাণ।

kazi_nazrul_islam_
১৯৩০ সালের পর সাহিত্যজীবন থেকে নজরুল স্বেচ্ছানির্বাসন নিয়ে সঙ্গীতের সাধনায় নিজেকে উৎসর্গ করেছিলেন। এর পরিচয় মেলে তার ‘রুবাইয়্যাত-ই-ওমর খৈয়াম’ অনুবাদ কাব্যের ভূমিকায়। এতে তিনি লিখেছিলেন ‘কাব্য লোকের গুলিস্তান থেকে সঙ্গীতলোকের রাগিনী দ্বীপে আমার দীপান্তর হয়ে গেছে। মূলত নজরুল তার সুস্থাবস্থায় অর্থাৎ বাকশক্তিহারা হওয়ার আগ পর্যন্ত সঙ্গীত সাধনায় নিয়োজিত ছিলেন। উল্লেখ্য, তার সঙ্গীতজীবন অর্থাৎ গান রচনা ও সুর সংযোজনার কাজটি তিনি শুধু ঘরে বসে করেননি, করেছেন বিভিন্ন গ্রামোফোন কোম্পানির রিহার্সেল রুমে, বেতারের স্টুডিওতে, নাট্যমঞ্চে ও চলচ্চিত্রের স্টুডিওতে। যার ফলে নজরুলের গান খুঁজতে হয় সেই সময়কার রেকর্ডে, বেতারে, নাটকে ও ছায়াছবিতে। কিন্তু নজরুলের গানের তথ্যের উৎসগুলো গত অর্ধশতাব্দীর মধ্যে এমন দুর্লভ ও দুস্প্রাপ্য হয়ে গেছে যে তার সন্ধান পাওয়া প্রায় অসম্ভব।

Grave-of-Kazi-Nazrul-Islam-11-626x365
এখন নজরুল-জীবনীকারদের একটি অসম্পূর্ণ কাজ সম্পন্ন করার দায়বদ্ধতা এসে গেছে। সেটি হলো সঙ্গীতস্রষ্টা অর্থাৎ গীতিকার ও সুরকার নজরুলের পূর্ণ পরিচয় লিপিবদ্ধ করা। সঙ্গীতস্রষ্টা হিসেবে রেকর্ডে নজরুল, বেতারে নজরুল, মঞ্চে নজরুল, চলচ্চিত্রে নজরুল- এ চারটি মাধ্যমে সুস্থাবস্থায় নজরুলের অনুমোদনক্রমে প্রচারিত গানের সম্পূর্ণ তালিকা ও তথ্যাদি সংগ্রহ, সঙ্কলন ও পর্যালোচনা করা। এবং কেবল তখনই সঙ্গীতজ্ঞ, গীতিরচয়িতা, সুরস্রষ্টা ও শিল্পী নজরুল সম্পর্কে আমাদের যে অজ্ঞতা, কুয়াশা ও বিভ্রান্তি রয়েছে তা দূর হবে।

Please visit our site and compare price before you buy: BD COST

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Anti-Spam Quiz: