karella

কেন তেঁতো সবজি খাবেন

BDcost Desk:

নিমপাতা, উচ্ছে, করলা। এইগুলোর নাম শুনেই নাক-মুখ কুঁচকে উঠল নিশ্চয়ই? কারণ তেঁতো খেতে বেশিরভাগ মানুষেরই ভালোলাগে না। তবুও বাবা-মায়েরা জোর করে তেঁতো খাওয়ান আর বলেন এতে নাকি শরীর ভালো থাকবে। জোর করে সেগুলো হয়তো খেয়ে নেন আবার হয়তো বা খান না। কিন্তু জানেন কি কেন আমাদের প্রতিদিন তেঁতো খাওয়াটা জরুরি?

download-7

এতে আমাদের শরীরের কোন কোন উপকার হয়? জেনে নিন- ১) তেঁতো সবজিতে প্রচুর পরিমানে ভিটামিন এ, সি এবং কে থাকে। এছাড়াও এতে ক্যালসিয়াম, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম থাকে। তেঁতো সবজিতে ফাইবারও প্রচুর পরিমানে থাকে। এতে ফ্যাট এবং সোডিয়ামের পরিমান খুব কম থাকে। তেঁতো সবজিতে আমাদের ত্বকের পক্ষে খুবই উপকারী।

p1240583

ত্বককে সুস্থ এবং সুন্দর রাখতে এর জুড়ি মেলা ভার। নার্ভাস সিস্টেমকে শক্তিশালী করতে, চোখ ভালো রাখতে এবং রক্ত যাতে জমাট না বাঁধে তা কার্যকরী করে তেঁতো সবজি। ২) তেঁতো সবজি আমাদের হজম শক্তি বাড়ায়। যে কোনো ধরনের খাবারই হজম করতে সাহায্য করে। এর মাধ্যমে আমাদের শরীরে হরমোনের ভারসাম্য বজায় থাকে, রক্ত পরিশুদ্ধ থাকে, কোলেস্টেরল আয়ত্বে থাকে, লিভার সুস্থ থাকে এবং শরীরে ফ্যাট জমতে দেয় না।

full_110275033_1472978487

এই কারণে ডায়েটে তেঁতো সবজি থাকা খুব জরুরি। ৩) আমাদের জিভে বিভিন্ন স্বাদ গ্রহণের জন্য স্বাদকোরক থাকে। সেই সমস্ত স্বাদকোরকের জন্য আমরা মিষ্টি, নোনতা, তেঁতো, ঝাল, টক প্রভৃতি স্বাদ পাই। কিন্তু এই সমস্ত স্বাদকোরককে সঠিকভাবে স্বাদ গ্রহণের ক্ষমতা যোগায় তেঁতো খাবার।

broccoli-2

তেঁতো খেলে আমাদের খিদেও বাড়ে। আর ওজন কমানোর জন্য তেঁতো সবজি খুবই উপকারী। ৪) লিভার পরিস্কার রাখে। লিভারের কর্মক্ষমতা বাড়ায়। টাইপ টু ডায়াবিটিসের হাত থেকে আমাদের রক্ষা করে। সুগার বা মধুমেহ রোগ প্রতিরোধ করে। সূত্র : ইন্টারনেট

 

কেনার আগে অসংখ্য শপ থেকে মুহূর্তেই সর্বনিন্ম বাজার মূল্য যাচাই করতে ক্লিক করুনঃ BDcost

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Anti-Spam Quiz: