5bfc13ddaab8521b73785937b6b4a389-9

স্বাস্থ্য: নিয়ম মেনে হাঁটুন

BDcost Desk: 

হাঁটাহাঁটি করেন ভালো কথা। আরো ভালো হয় নিয়ম মেনে হাঁটলে। মানে মেদ কমল, ওজন কমল, কিন্তু শরীরের ক্ষতি হলো না। তাছাড়া দীর্ঘক্ষণ হাঁটাহাঁটি করার সময় না থাকলে নিয়ম মেনে ধাপে ধাপে হাঁটতে পারেন। একই কাজ দেবে। জেনে নিন মেদ ঝরানোর জন্য কীভাবে হাঁটবেন।
❏ ‌দিনে ১৫ হাজার পা হাঁটুন। প্রথমবার শুনতে হয়ত অসম্ভব ঠেকছে। তবে ধীরে ধীরে অভ্যাস হয়ে যাবে। তখন আর পেশীতে চাপ পড়বে না।
❏ খাওয়া দাওয়ার পর হাঁটুন। একটানা অনেকটা হাঁটার থেকে প্রত্যেকবার খাওয়ার পর ১৫ থেকে ২০ মিনিট করে হাঁটুন। এতে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে। শরীরও ভালো থাকবে।

photo-1449298228
❏ উপরের দিকে ওঠার চেষ্টা করুন। পাহাড়ে বা সিঁড়ি দিয়ে উঠতে গিয়ে লক্ষ্য করেছেন যে আপনার হৃৎকম্পন বেড়ে গেছে। কারণ তখন আপনাকে আরো বেশি পেশীর ব্যবহার করতে হয়। আরও পরিশ্রম হয়। উপরে ওঠার সময় সামনের দিকে কিছুটা ঝুঁকে হাঁটুন। তাতে পেশীতে অপ্রয়োজনীয় চাপ কম পড়বে।
❏ হাঁটার আগে গ্রিন টি পান করুন। এটা কিছুটা অনুঘটকের কাজ করবে। শরীরের মেদ ঝড়াতে হাঁটার পাশাপাশি গ্রিন টি অনেক বেশি কাজ দেবে।
❏ চিনি দেয়া পানীয় খাবেন না। এরকম খাবার খাওয়া যদি আপনার জীবনের অঙ্গ হয়ে ওঠে তবে এখনই অভ্যাস ত্যাগ করুন। কারণ অন্য খাবারের থেকে এই ধরনের খাবারে অনেক বেশী ক্যালোরি থাকে।
❏ হাঁটার সুযোগ করে নিন। অল্প হাঁটাও কিন্তু মন্দ নয়। তাই নির্দিষ্ট বাস স্টপে না নেমে আগের স্টপে নামুন। লিফ্ট নয়, সিঁড়ি ব্যবহার করুন।
❏ পর্যাপ্ত পানি খান। পরীক্ষায় দেখা গিয়েছে প্রতিদিন দেড় লিটার পানি খেলে ১৭ হাজার ৪০০ ক্যালরি শক্তি খরচ হয়।‌

কেনার আগে অসংখ্য শপ থেকে মুহূর্তেই সর্বনিন্ম বাজার মূল্য যাচাই করতে ক্লিক করুনঃBdcost

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Anti-Spam Quiz: