ss-17

ফুলের রঙ বিচিত্র হয় কেন?

BDcost Desk:

তোমরা আজ জানবে ফুলের রঙ বিচিত্র হওয়ার কারণ সম্পর্কে। রঙের বিচিত্রতার কারণেই ফুলের সৌন্দর্য বাড়ে।
ফুলের সৌন্দর্যে মুগ্ধ হয় না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। বিচিত্র রঙ আর আকৃতির ফুলের সৌন্দর্যে মন ভরে যায়, চোখ জুড়িয়ে যায়। ফুলের এত রঙ আর গন্ধ না থাকলে হয়তো আমাদের কাছে পৃথিবীটা এত অপরূপ হয়ে ধরা দিত না।

02-zinnia-flower

আশ্চর্য হলেও সত্য, মানুষকে আনন্দ দিতে নয়, পোকামাকড়কে আকৃষ্ট করতেই ফুলের বিভিন্ন রঙ এবং আকার। তবে পোকামাকড়কে ভালোবেসে নয়, নিজেদের স্বার্থেই ফুলেরা বর্ণিল সাজে হয় সজ্জিত। ফুলের মধ্যেও আছে পুংলিঙ্গ, স্ত্রীলিঙ্গ। কোনো ফুলে একত্রে থাকে এই দু’টি লিঙ্গ, কোথাও বা আলাদা। এই দুয়ের মিলনে হয় পরাগায়ন। আর পরাগায়নের ফলে ফুল থেকে ফল হয়, ফল থেকে বীজ, বীজ থেকে গাছ। এভাবেই ফুলের বংশ টিকে থাকে। পরাগায়ন ফুলেরা নিজেরা করতে পারে না। এ জন্য দরকার পাখি ও পোকামাকড়ের সাহায্য।

pashon

পাখি আর পোকারা ফুলে ফুলে ঘুরে ঘটায় পরাগায়ন। এদের গায়ে-পায়ে ফুলের রেণু অন্য ফুলে যায় এবং এতে পরাগায়ন হয়। এ কারণে নিজেদের নানা রঙ ও গন্ধ দিয়ে ফুলেরা পাখি ও পোকামাকড়কে আকৃষ্ট করে। কোনো কোনো ফুল আবার মধু দিয়ে মৌমাছি ও বাদুড়কে প্রলোভিত করে। এমনও হয়, একেকটা ফুল একেক রকম আকার ধারণ করে একেক রকম পোকাকে করে আকৃষ্ট। এ কারণেই পৃথিবীতে এত রঙবেরঙের ফুল।

কেনার আগে অসংখ্য শপ থেকে মুহূর্তেই সর্বনিন্ম বাজার মূল্য যাচাই করতে ক্লিক করুনঃBdcost

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Anti-Spam Quiz: