পহেলা বৈশাখে ইলিশ

পহেলা বৈশাখে ইলিশ বর্জনের আহ্বান ২ মন্ত্রীর

BDcost Desk:

পহেলা বৈশাখে ইলিশ বর্জনের আহ্বান জানিয়েছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এবং মৎস ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। সোমবার বিকালে সচিবালয়ে তারা এ আহ্বান জানান।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, ‘আগে পহেলা বৈশাখে হালখাতা হতো, হালখাতায় মিষ্টি খেতে দেয়া হতো। বৈশাখের গ্রাম্য মেলাতেও ইলিশের কোনো বিষয় ছিল না। মিষ্টিসহ অন্যান্য বিষয় থাকতো। ইলিশ নিয়ে মাতামাতি শহুরে বিষয়। কখনও হয়তো কেউ এটা (পহেলা বৈশাখে ইলিশ খাওয়া) শুরু করেছিলেন, তারপর থেকে এটা চলছে। একদিনে এতো ইলিশ না খেয়ে সারা বছর ধরে বাংলাদেশের মানুষ যাতে ইলিশ খেতে পারেন, সেদিকে দৃষ্টি দেয়া উচিত।

পহেলা বৈশাকে ইলিশ খাওয়া এক ধরনের উন্মাদনা।’ মৎস ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেন, ‘পহেলা বৈশাখ পালনের সঙ্গে ইলিশ খাওয়ার কোনো সম্পর্ক নেই। তাই পহেলা বৈশাখে বাংলাদেশের মানুষের ইলিশ খাওয়া পরিহার করা উচিত। এতে জাটকা নিধন বন্ধ থাকবে। পহেলা বৈশাখের নামে জাটকা নিধন না চালিয়ে সারা বছর যাতে মানুষ ইলিশ খেতে পারে তার সুযোগ সৃষ্টি করা উচিত। হালখাতা কেন্দ্রিক অনুষ্ঠানই ছিল বাঙালি সংস্কৃতির গুরুত্বপূর্ণ এ উৎসবে মূল বিষয়।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Anti-Spam Quiz: