165457rohingaaa-kk

রোহিঙ্গা নির্যাতন মানবতার বিরুদ্ধে অপরাধ : জাতিসঙ্ঘ

BDcost Desk:

মানবাধিকার বিশেষজ্ঞরা রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে ভয়াবহ মানবাধিকার লঙ্ঘন অবিলম্বে বন্ধ করতে মিয়ানমার কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন। গতকাল বুধবার জাতিসঙ্ঘ বিশেষজ্ঞরা এই আহ্বান জানিয়ে বলেন যে, মিয়ানমার কর্তৃপক্ষ রোহিঙ্গাদের ওপর যে সহিংসতা চালাচ্ছে তা মানবতার বিরুদ্ধে অপরাধ হিসেবে গণ্য হতে পারে।

Myanmar's Commander-in-Chief Min Aung Hlaing (L) and National League for Democracy (NLD) party leader Aung San Suu Kyi shake hands after their meeting in Naypyitaw December 2, 2015. REUTERS/Phyo Hein Kyaw/Pool - RTX1WS1F
জাতিসঙ্ঘের নারীদের বিরুদ্ধে বৈষম্য দূরীকরণ সম্পর্কিত কমিটি (সিডাও) ও শিশু অধিকার কমিটি (সিআরসি) এক যুক্ত বিবৃতিতে বলেছে, আমরা বিশেষ করেÑ হত্যা, ধর্ষণ ও জোরপূর্বক উচ্ছেদসহ মানবাধিকারের মারাত্মক লঙ্ঘনের শিকার রোহিঙ্গা নারী ও শিশুদের ভাগ্য নিয়ে গভীর উদ্বেগের মধ্যে রয়েছি।
বিবৃতিতে বলা হয়, মানবতার বিরুদ্ধে অপরাধের শামিল এসব অপরাধ সঙ্ঘটিত হচ্ছে এবং সেনাবাহিনী ও অন্যান্য নিরাপত্তা বাহিনীর এমন ভয়াবহ মানবাধিকার লঙ্ঘনের অবসান ঘটাতে রাষ্ট্রের ব্যর্থতায় আমরা খুবই উদ্বিগ্ন। অব্যাহতভাবে এই নৃশংতার প্রধান শিকার হচ্ছে নারী ও শিশুরা।

f9083b09b2f3f4963826b8f066759282-59bc2beb280ad
মিয়ানমার কর্তৃপক্ষকে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে সহিংসতা অবিলম্বে বন্ধ করা এবং এসব অপরাধের দ্রুত ও কার্যকর তদন্তের আহ্বান জানায় কমিটি। তা ছাড়া তারা মিয়ানমারে বসবাসে আগ্রহী বাস্তুচ্যুত রোহিঙ্গাদের দ্রুত ও স্থায়ী প্রত্যাবর্তন নিশ্চিত করতে এবং মানবিক ত্রাণ সহায়তাকারী সংস্থাগুলোর প্রবশাধিকার অনুমোদনের জন্য মিয়ানমার কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানায়। গত ২৫ আগস্ট রোহিঙ্গা মুসলিমদের ওপর সেনাবাহিনীর অভিযান শুরুর পর মিয়ানমারের পশ্চিমাঞ্চলীয় রাজ্য রাখাইন থেকে এ পর্যন্ত প্রায় পাঁচ লাখ সাত হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে বলে জানিয়েছে জাতিসঙ্ঘ। মিয়ানমারের সেনাবাহিনী ও উগ্র বৌদ্ধরা রোহিঙ্গা পুরুষ, নারী ও শিশুদের হত্যা করে, তাদের বাড়িঘর লুট করে এবং তাদের গ্রামগুলো জ্বালিয়ে দেয়। এর ফলে রোহিঙ্গারা পালিয়ে আসে। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ চৌধুরীর মতে মিয়ানমারে প্রায় তিন হাজার রোহিঙ্গা নিহত হয়েছেন। রোহিঙ্গা উদ্বাস্তুদের সহায়তা প্রদানে সামনের সারিতে রয়েছে তুরস্ক। প্রেসিডেন্ট এরদোগান ইস্যুটি জাতিসঙ্ঘে তুলেছেন।

military-in-arakan-890x395
রোহিঙ্গা মুসলিমদেরকে বিশ্বের সবচেয়ে নিপীড়িত জনগোষ্ঠী হিসেবে বর্ণনা করেছে জাতিসঙ্ঘ। ২০১২ সালে তাদের ওপর উগ্র বৌদ্ধদের সহিংসতার সময়েও অনেক রোহিঙ্গা হত্যাকাণ্ডের শিকার হন। এ ছাড়া গত বছর অক্টোবরে মিয়ানমারের মংডু জেলায় কয়েকটি সীমান্ত চৌকিতে হামলার পর দেশটির সেনাবাহিনী রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযান চালায়। রোহিঙ্গা সংগঠনগুলোর মতেÑ ওই সময় কমপক্ষে ৪০০ রোহিঙ্গা মুসলিম নিহত হন। জাতিসঙ্ঘ মিয়ানমার সেনাবাহিনীর হাতে শিশু ও বালকসহ ব্যাপক হত্যাকাণ্ড, গণধর্ষণ, নিপীড়ন ও নিধনের প্রমাণ সংগ্রহ করেছে। জাতিসঙ্ঘের তদন্তকারীরা এক রিপোর্টে বলেছেন, এ ধরনের সহিংসতা মানবতার বিরুদ্ধে অপরাধ বলে গণ্য হওয়ার যোগ্য।

কেনার আগে অসংখ্য শপ থেকে মুহূর্তেই সর্বনিন্ম বাজার মূল্য যাচাই করতে ক্লিক করুনঃ BDcost

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Anti-Spam Quiz: